বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ। দিবসটি পালনে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। জিয়াউর রহমানের ডাকনাম কমল। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে তার জন্ম।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে একদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তলন কর্মসূচী পালিত হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি পোস্টার ও ব্যানার ছাপানো হয়েছে। তার প্রতি শ্রদ্ধা জানাতে আজ বেলা ১১টায় স্থায়ী কমিটির নেতারা শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ এবং পরে তার রুহের মাগফিরাত কামনায় দোয়া-ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাত করেছেন।

বিএনপির উদ্যোগে বেলা ৩টায় ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হবে। দলের সিনিয়র নেতা, বুদ্ধিজীবী ও দেশের জেলা ও মহানগরের নেতারা এতে সংযুক্ত থাকবেন। বাংলাদেশ জাতীয়তাবাদী হিন্দু ছাত্র ফোরামের উদ্যোগে সন্ধ্যা সাড়ে ৫টায় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে ৮৫টি প্রদীপ প্রজ্বালন কর্মসূচি অনুষ্ঠিত হবে। রাত ১১টায় নয়াপল্টন এলাকায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি নেওয়া হয়েছে। অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শন করা হবে। আজ নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হবে। অনুরূপভাবে কাল বুধবার সকাল ১০টা থেকে একই স্থানে ড্যাবের ঢাকা মহানগর উত্তর ফ্রি মেডিকেল ক্যাম্প করবে। সুপ্রিমকোর্ট বার অডিটোরিয়ামে বেলা ২টায় জিয়ার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনাসভা করবে স্বেচ্ছাসেবক দল।

জিয়াউর রহমান বীর-উত্তমের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণীতে তার প্রতি গভীর শ্রদ্ধা ও আত্মার মাগফিরাত কামনা করে বলেছেন, শহীদ জিয়া ছিলেন আধিপত্যবাদ ও সম্প্রসারণবাদের আগ্রাসনের বিরুদ্ধে এক আপসহীন দেশপ্রেমিক রাষ্ট্রনায়ক।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here