আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহলের সাথে যোগাযোগ বাড়াচ্ছে বিএনপি।

বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের প্রতিনিধিদের সাথে জাতিসংঘের রাজনীতি বিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের বৈঠকে সব দলের অংশগ্রহণে বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে জাতিসংঘ। এরপর মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছে প্রতিনিধি দলটি।

ওয়াশিংটনের বৈঠক সম্পর্কে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র জানিয়েছেন ‘কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আমাদের বৈঠক হয়। বিএনপির মহাসচিবের সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের বৈঠকটি তারই অংশ।’

এ সময়ে আন্তর্জাতিক সফরের দিকে বিএনপি কেন এতটা মনোযোগী হয়ে উঠছে এ ব্যাপারে জনতে চাওয়া হলে প্রতিনিধিদল থেকে জানানো হয়, বিশ্বের উল্লেখযোগ্য সাংগঠনিক নেতৃবৃন্দের সাথে নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবগত করাই এ সফরগুলোর প্রধান উদ্দেশ্য। বিশেষ করে নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসায় বিএনপির নেতাদের ওপর সরকারের দমন-পীড়ন বেড়ে যাওয়া, শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেওয়াসহ সরকারের নিপীড়নমূলক আচরণ মানবাধিকার পরিস্থিতির কীভাবে অবনতি ঘটছে এসব বিষয়ে আন্তর্জাতিক মহলের সচেতনতা প্রয়োজন।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর এবং ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বৈঠক ছাড়া যুক্তরাষ্ট্রের রাজধানীতে শুক্রবার একটি প্রাতরাশ বৈঠক করেন বিএনপির নেতারা। এতে বেশ কিছু গবেষণা ও মানবাধিকার প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এসব সংগঠনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ব্রুকিংস ইনস্টিটিউশন, কাউন্সিল ফর ফরেন রিলেশনস, উইলসন সেন্টার, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউশন (এনডিআই), ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), ইউএস চেম্বার অব কমার্স, ফ্রিডম হাউস, হিউম্যান রাইটস ওয়াচ।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here