ভারতে এই প্রথম অনুবীক্ষণ যন্ত্রে ধরা পড়ল প্রাণঘাতী করোনাভাইরাসের ছবি।

পুণের আইসিএমআর-এনআইভির বিজ্ঞানীদের অনুবীক্ষণ যন্ত্রে করোনার এই ছবি ধরা পড়ে।

ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চে এ নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, গত ৩০ জানুয়ারি ভারতের প্রথম Sars-Cov-2 ভাইরাস আক্রান্তের গলা থেকে সংগৃহীত নমুনা গবেষণাগারে বিশ্লেষণ করার সময় ওই ছবিটি তোলা হয়।

করোনা আক্রান্ত যে নারীর গলা থেকে সংগ্রহ করা লালায় করোনাভাইরাস মেলেছে, এর আগে তিনি চীনের উহানে চিকিৎসাবিজ্ঞানে পড়াশোনা করেছেন।

চীন থেকে ভারতে ফিরে আসার পরই তার শরীরে কোভিড-১৯ এর সংক্রমণ ধরা পড়ে।

পুণের বিজ্ঞানীদের দাবি, করোনাভাইরাসের সঙ্গে আকারগত সাদৃশ্য রয়েছে ২০১২ সালে চীনে ব্যাপক সংক্রমণ ঘটানো Mers-Cov ভাইরাস বা মিডল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রোম করোনাভাইরাসের।

পাশাপাশি এই ভাইরাসের সঙ্গে মিল পাওয়া গেছে ২০০২ সালে ছড়িয়ে পড়া Sars-CoV বা SARS (সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোম) নিউমোনিয়া ভাইরাসেরও।

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (NIV) -তে করা কেরালার ছাত্রীর শরীর থেকে সংগৃহীত নমুনাগুলোর জিন সিকোয়েন্সিংয়ে দেখা গেছে, উহানের ভাইরাসের সঙ্গে এই ভাইরাসটি ৯৯.৯৮ শতাংশ মিল রয়েছে।

‘SARS-CoV-2 এর ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপি ইমেজিং’ নামে প্রকাশিত ওই নিবন্ধটি লিখেছেন আইসিএমআর-এনআইভি জাতীয় ইনফ্লুয়েঞ্জা কেন্দ্রের বিশেষ দলের বৈজ্ঞানিকরা। লেখকদের মধ্যে রয়েছেন এনআইভির পুণের উপনির্দেশক এবং ইলেক্ট্রন মাইক্রোস্কোপি এবং প্যাথলজি বিভাগের প্রধান অতনু বসু।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here