সাইদুর রহমান : সৌদি আরবের মদিনা মুনাওয়ার অবস্থিত এক রহস্যময় পাহাড়। যাকে অনারবি লোকেরা বলে ‘জিন পাহাড়। আরবরা অবশ্য এই পাহাড়কে জিনের পাহাড় বলেন না। তাদের কাছে এই পাহাড়ের নাম ওয়াদি আল আবইয়াজ বা ওয়াদি আল বায়জা।
ওয়াদি বলা হয় পানি জমা হওয়ার ছোট ছোট খালকে। মদিনার এই পাহাড়ের কাছ দিয়ে একটি ছোট খাল বয়ে গেছে। যদিও এখন শুকনো, পানিশূন্য। তবে বৃষ্টির সময় জমা হওয়া পানি নাকি বেশ মিষ্টি
জিন পাহাড়ের অবস্থান মদিনা শহর থেকে ৪৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে। মদিনা থেকে বের হয়ে কিছু খেজুর বাগান পার হয়ে যেতে হয় এলাকাটিতে। খেজুর বাগানের পর পাহাড়ি পথ। এই এলাকার পাহাড়গুলোও ব্যতিক্রম। ন্যাড়া পাহাড়, পাহাড়ের ওপর ধারালো সূচের ন্যায় ফলা ফলা মাটি দাঁড়িয়ে আছে।

দেখলে মনে হবে, এই তো ভেঙে পড়বে; কিন্তু না। এমন পাহাড় মক্কা, মদিনা কিংবা তায়েফের অন্য কোনো এলাকায় দেখা যায় না। এমন পাহাড়ের মাঝখান দিয়ে বয়ে গেছে পিচঢালা সড়ক। আর সেই সড়কেই লুকিয়ে আছে এক বিস্ময়।

কেউ কেউ এটিকে মদিনার জাদুর পাহাড় বলে আবার কেউ বলে চুম্বকের পাহাড়। যে নামেই পরিচিত হোক এটি পৃথিবীর অবাক এক বিস্ময়। এর আরেকটি বৈশিষ্ট হলো, এটি সবকিছুকেই টেনে নিয়ে যায় মদিনার দিকে। এই
ওয়াদি বায়জা পরিদর্শন সম্পূর্ণরুপে নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি সরকার। এই আদেশ অমান্য করে কোনো চালক বা হাজি পাহাড়টি পরিদর্শন করলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সতর্ক করা হয়েছে।
সূত্র: আল-আরাবিয়া

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here