নতুন বছরে নতুন একটি সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া। বছরের শুরুর দিন থেকেই নতুন ধরনের জাতীয় সংগীত গাইবে তারা।

বিগত বছরের শেষ দিনে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতীয় সংগীতে পরিবর্তনের ঘোষণা দেন। আজ থেকে পরিবর্তিত জাতীয় সংগীত গেয়ে ২০২১ সাল শুরু করবেন অস্ট্রেলিয়ার বাসিন্দারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে দেশটির জাতীয় সংগীতে। অতীত তুলে ধরা হয়েছে এখানে। যুক্ত করা হয়েছে আদিবাসীদের দীর্ঘ ইতিহাস। এখন থেকে অস্ট্রেলিয়াকে আর ‘নবীন এবং মুক্ত’  উল্লেখ করা হবে না। বরং থাকবে অস্ট্রেলিয়া ‘এক এবং মুক্ত’।

অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমের খবর, দেশটির প্রধানমন্ত্রীর জাতীয় সংগীত পরিবর্তনের ঘোষণা আকস্মিক হলেও বিষয়টিকে সরকারের বিভিন্ন স্তরসহ জনগণ স্বাগত জানিয়েছে।

জাতীয় সংগীতে পরিবর্তন আনার প্রসঙ্গটি প্রথম তুলেছিলেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের নেতা গ্ল্যাডিজ বেরেজিকলাইন।

গত বছরের শুরুতে সংসদে জাতীয় সংগীতে পরিবর্তন আনার সুপারিশ করে তিনি বলেছিলেন, বর্তমান জাতীয় সংগীতের কথায় অস্ট্রেলিয়ার প্রথম জাতির সংস্কৃতির গর্বের কথা ফুটে ওঠেনি।

প্রসঙ্গত ১৮ শতকে শ্বেতাঙ্গ ইংরেজদের উপনিবেশ গড়ে ওঠার কয়েক হাজার বছর আগে থেকেই অস্ট্রেলিয়াতে জনগণের বসবাস ছিল। ব্রিটিশ সেটেলাররা অস্ট্রেলিয়ায় কলোনি গড়ার আগে এটি ছিল লাখ লাখ আদিবাসীর ভূখণ্ড। অথচ এতদিন ধরে দেশটির জাতীয় সংগীতে আদিবাসীর কথা ও ইতিহাস উপেক্ষিত ছিল।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here