ফ্রান্সের বিরুদ্ধে আন্দোলনে সম্পৃক্ত থাকার অভিযোগে ১৫ বাংলাদেশিকে সিঙ্গাপুর থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে এএফপি। সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্র জানায়, ফ্রান্স বিরোধী আন্দোলনকে প্ররোচিত করে এমন পোস্টদাতাদের বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বহিষ্কারকৃতদের অধিকাংশরাই নির্মাণ শ্রমিক ছিলেন বলে জানা যায়। এ ধরণের কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে দাবি করেছেন কেউ কেউ। মূলত দেশে ফ্রান্স বিরোধী বিভিন্ন সভা সমাবেশ ও আন্দোলনের প্রেক্ষিতেই দেশের বাহিরে থাকা বাংলাদেশিরা এই ধরণের কার্যক্রমে যুক্ত হচ্ছে বলে মনে করা হচ্ছে।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের পর ফ্রান্সের বিরুদ্ধে খেপে ওঠে মুসলিম বিশ্ব। পরবর্তীতে দেশটিতে ক্লাসে সেই ছবি প্রদর্শন করার পর এক শিক্ষকের শিরশ্ছেদ করে এক যুবক। বিষয়টি নিয়ে বিরূপ মন্তব্য করে মুসলিম বিশ্বের কাছে সমালোচনার মুখে পড়েন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তার সেই বক্তব্য নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে আলেম সমাজ।

ফ্রান্সের পণ্য বয়কটের দাবি জানানো হয় প্রায় সকল মুসলিম দেশসমূহে। এরই ধারাবাহিকতায় এবার ফ্রান্স সরকারের প্রতি নিন্দা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা এবং প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে নিয়ে বিরূপ মন্তব্য করার কারণে সিঙ্গাপুর সরকার এই ১৫ প্রবাসী বাংলাদেশিকে বহিষ্কার করে।

এক বিবৃতিতে দেশটির পক্ষ থেকে জানানো হয়, সেপ্টেম্বরের শুরুর দিক থেকেই সতর্ক ছিলো সিঙ্গাপুরের প্রত্যেকটি নিরাপত্তা সংস্থা। এই নিরাপত্তা সংস্থাগুলির তদন্তের ফলে বাংলাদেশিদের বহিষ্কার করা হয়েছে। তবে তারা কি ধরণের ফেসবুক পোস্ট করেছিলেন সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। এএফপি।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here