১৯১৭ সালে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল নামক রাষ্ট্র সৃষ্টি করার উদ্যোগ নেয়ায় ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন।

অধিকৃত পশ্চিমতীরের নাবলুস শহরের ফিলিস্তিনি আইনজীবীরা গত বৃহস্পতিবার এ উদ্যোগ নেন। তারা বলেছেন, ব্রিটেনের পক্ষ থেকে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল সৃষ্টির উদ্যোগ নেয়ার কারণেই আজ ফিলিস্তিনিদের এ দুর্ভোগ পোহাতে হচ্ছে। খবর জেরুজালেম পোস্ট ও নিউজ আরবের।

আইনজীবীরা বলছেন, বেলফোর ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি শুধু কোনো ঘোষণা ছিল না; বরং ইহুদিবাদী ইসরাইল রাষ্ট্র সৃষ্টি সার্টিফিকেট ছিল, যারা অন্যায় এবং অবিচারকে অবলম্বন করে এ পর্যন্ত এসেছে।

ফিলিস্তিনের আইনজীবীরা বলেন, বেলফোর ঘোষণা ছিল মূলত ইহুদিবাদীদের সঙ্গে মিলে ব্রিটিশদের কূটকৌশল বাস্তবায়নের পরিকল্পনা, যার মাধ্যমে ৯৩ শতাংশ ফিলিস্তিনি মুসলমানের অধিকারকে উপেক্ষা করা হয়েছে। যে সময় ইসরাইল সৃষ্টি করা হয়, তখন ফিলিস্তিনি ভূখণ্ডে মাত্র ৭ শতাংশ ইহুদির বসবাস ছিল।

মামলার আইনজীবীরা আরও বলেন, ব্রিটিশদের কারণেই ফিলিস্তিনিদের এই দুর্ভোগ সৃষ্টি হয়েছে এবং ইহুদিবাদী ইসরাইল প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন ও বর্বরতা চালানোর সুযোগ পেয়েছে।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here