আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে চলমান নাগার্নো-কারাবাখ যুদ্ধে আরো ৩৭ আর্মেনিয়ান সৈন্য নিহত হয়েছেন। এর ফলে সর্বমোট মৃতের সংখ্যা ৭১০ ছাড়ালো।

আর্মেনিয় স্বশাসিত নাগার্নো-কারাবখের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরো ৩৭ জন সেনা সদস্য নিহত হয়েছে।

 

এদিকে আর্মেনিয়ার দখল থেকে ঐতিহাসিক খুদাফেরিন সেতু মুক্ত করার পর সেখানে আজারবাইজানের পতাকা উত্তোলন করেছে দেশটির সশস্ত্র বাহিনী। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ টুইটারে এক ভিডিও পোস্ট করে তা জানিয়েছে।

কারাবাখের জাবরাইল জেলার আরস নদীর ওপরে একাদশ শতাব্দীতে নির্মিত এই সেতুটি ইরানকে আজারবাইজানের সাথে সংযুক্ত করেছে। যা এত দিন আর্মেনিয়ার দখলে ছিল।

এর আগে আজারবাইজানের সেনাবাহিনী সম্প্রতি জাবরাইল শহর এবং আশেপাশের বেশ কয়েকটি গ্রামকে আর্মেনিয়ান সেনাবাহিনীর দখল থেকে মুক্ত করে।

ইতোমধ্যে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আর্মেনিয় দখল থেকে জাবরাইল, ফুজুলি এবং হদ্রুত শহরের পাশাপাশি ৫০টিরও বেশি গ্রাম থেকে মুক্তির ঘোষণা দিয়েছেন।

গত ২৭ সেপ্টেম্বর নতুন করে আজারবাইজানের উপর হামলা চালায় আর্মেনিয়া। এতে বহু বেসামরিক নাগরিক হতাহত হয়। সর্বশেষ শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর গ্যাঞ্জাতে আর্মেনিয়া চালানো হামলায় ১৩ নাগরিক নিহত ও ৪৮ জন আহত হয়।

গত ১০ অক্টোবর ইয়ারেভান ও বাকু যুদ্ধবিরতিতে সম্মত হলেও ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আবারো আর্মেনিয়া প্রথমে মিসাইল হামলা চালিয়ে যুদ্ধবিরতি ভঙ্গ করে। গ্যাঞ্জাতে চালানো সেই হামলায় ১০ জন মারা যায় ও ৩৫ জন আহত হয়।

সূত্র : আল জাজিরা

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here