দখলদার ইহুদিরাষ্ট্র ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের কথিত শান্তিচুক্তি ও কূটনৈতিক সম্পর্কের নামে আঁতাতের বিরোধিতায় ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করছে মুসলিমবিশ্ব।

এবার আমিরাতের নতুন এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্বের মুসলিম স্কলারদের নিয়ে গঠিত বৃহৎ সংগঠন ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস’ বা বিশ্ব মুসলিম ওলামা সংঘ।

মসজিদুল আকসা, আল কুদস (জেরুজালেম) ও ফিলিস্তিন দখলকারী অবৈধ রাষ্ট্রটির সঙ্গে আমিরাতের এমন সম্পর্ককে হারাম মর্মে ফতোয়া দিয়েছে আলেমদের আন্তর্জাতিক এ সংস্থাটি। খবর আনাদোলু এজেন্সির।

মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় সংগঠনটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ ঘোষণা দেয়া হয়। বিশ্বের প্রভাবশালী ২০০ আলেম ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে অংশ নেন।

ফতোয়ায় বলা হয়, ইসরাইলের সঙ্গে তথাকথিত এ শান্তিচুক্তি ও কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়টি শরিয়তের দৃষ্টিতে নিষিদ্ধ এবং অকার্যকর বলে সাব্যস্ত হবে। তাছাড়া এটি বড় অপরাধ, সর্বশক্তিমান আল্লাহ ও তার রাসুলের সঙ্গে খিয়ানত এবং ফিলিস্তিন, ভূমি-জনগণ ও মুসলিম উম্মাহর সঙ্গে বিশ্বাসঘাতকতা।

প্রসঙ্গত ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে একটি চুক্তি স্বাক্ষর করবে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তাদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে তারা এটি করতে যাচ্ছে।

1 COMMENT

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here