সম্প্রতি সিরিয়ার কুর্দি ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ এবং আমেরিকার একটি তেল কোম্পানি মধ্যে যে চুক্তি হয়েছে তার নিন্দা জানিয়েছে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (সোমবার) এক বিবৃতিতে বলেছে, “আমেরিকার এই সমর্থনের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি যার মাধ্যমে আন্তর্জাতিক আইন উপেক্ষিত হচ্ছে। সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে টার্গেট করে আমেরিকা এই পদক্ষেপ নিয়েছে।”

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এসডিএফ এবং মার্কিন কোম্পানির মধ্যকার এই চুক্তি সন্ত্রাসবাদে অর্থ যোগান দেয়ার নামান্তর, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, সিরিয়ার কুর্দি গেরিলারা এসডিএফ’র মাধ্যমে এই চুক্তির সুবিধা নিয়ে বিচ্ছিন্নতাবাদী এজেন্ডা বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে যাতে সিরিয়ার জনগণের প্রাকৃতিক সম্পদ ব্যবহৃত হবে। তুর্কি বিবৃতিতে জোর দিয়ে বলা হয়েছে, সিরিয়ার প্রাকৃতিক সম্পদ সিরিয়ার জনগণেরই সম্পদ।

সিরিয়ার সরকারও এসডিএফ এবং মার্কিন কোম্পানির মধ্যকার চুক্তির নিন্দা জানিয়েছে। এই চুক্তিকে সিরিয়ার ‘তেল চুরি’ বলে মন্তব্য করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সূত্র : পার্সটুডে

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here