ইউরোপীয় ইউনিয়নের একদল সংসদ সদস্য বলেছেন, ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্দান উপত্যকার অংশ বিশেষ দখলের বিষয়ে ইহুদিবাদী ইসরাইল যে পরিকল্পনা হাতে নিয়েছে তা বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেয়া ঠিক হবে না।

ইউরোপের এসব সংসদ সদস্য বলেছেন, ইসরাইল এই অবৈধ পরিকল্পনা বাস্তবায়ন করলে ফিলিস্তিনিরা তাদের অধিকার থেকে বঞ্চিত হবেন। গতকাল (বুধবার) এক বিবৃতিতে ব্রিটেন, ফ্রান্স, আয়ারল্যান্ড, বেলজিয়াম এবং সুইডেনের সংসদ সদস্যরা এসব কথা বলেছেন।

তারা অঙ্গীকার ব্যক্ত করে বলেন, ইসরাইলের ভূমি জবর দখলের পরিকল্পনা বাধার মুখে পড়বে। বিবৃতিতে তারা আরো বলেন, “অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের অংশ বিশেষকে ইসরাইল সরকারের সংযুক্তকরণ পরিকল্পনায় আমরা বিবৃতিতে স্বাক্ষরকারী ব্যক্তিরা গভীরভাবে উদ্বিগ্ন। একতরফাভাবে পশ্চিম তীরের যেকোনো অংশ সংযুক্ত করা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন হবে। সংযুক্তরণ অবশ্যই বিনা চালেঞ্জে পার পাবে না।”

ইউরোপীয় ইউনিয়ন ফিলিস্তিনি ভূমি সংযুক্ত করার পরিকল্পনার বিরোধিতা করছে

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কয়েক মাস আগে ঘোষণা করেছিলেন যে, অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর ও কৌশলগত জর্দান উপত্যকার শতকরা ৩০ ভাগ এলাকা তেল আবিব দখল করে নেবে। তবে এ নিয়ে ইসরাইলের মন্ত্রিসভা ব্যাপকভাবে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। এছাড়া, ফিলিস্তিনের পক্ষ থেকেও শক্ত প্রতিরোধমূলক অবস্থান গ্রহণ করা হয়েছে। সূত্র : পার্সটুডে

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here