করোনাভাইরাসের গ্রাসে খাদের কিনারায় বিশ্ব অর্থনীতি। এর প্রভাবে চলতি বছরে ইউরোপের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার শূন্যের নিচে নেমে আসতে পারে।

শুক্রবার এমনই আশঙ্কার কথা জানাল ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

ইউরোপিয়ান ইউনিয়নের কার্যনির্বাহী শাখা ইউরোপিয়ান কমিশনের এক কর্মকর্তা জানান, ‘এ বছর ইউরো জোন এবং ইইউ এর সামগ্রিক প্রবৃদ্ধির হার শূন্যে নেমে আসতে পারে। এমনকি চূড়ান্ত সংখ্যা শূন্যের নেমে আসতে পারে।’

এদিকে, করোনার থাবা থেকে ইউরোপের অর্থনীতিকে রক্ষায় এদিনই একগুচ্ছ পরিকল্পনার অবস্থা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন। বিশেষত সর্বাধিক ক্ষতিগ্রস্ত ইতালিকে সমস্ত ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে তারা। ইইউ এর কমিশনের প্রধান এই আশ্বাস দিয়েছেন।

করোনাভাইরাসে ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি। উত্তর ইতালির হাসপাতালগুলোতে রোগী উপচে পড়ছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাধ্যতামূলক কোয়ারেনটাইনে রাখা হয়েছে ১ কোটি ৬০ হাজার বাসিন্দাকে। যার জেরে কার্যত ভেঙে পড়েছে সেদেশের স্বাভাবিক জনজীবন। এর মধ্যে নতুন করে আশঙ্কার কথা জানিয়েছেন একদল গবেষক। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইতালির মতো গোটা ইউরোপজুড়ে করোনাভাইরাস দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছেন তারা।

ইউরোপে করোনাভাইরাস সংক্রমণের গতিপ্রকৃতি সম্পর্কে ধারণা পেতে একটি মডেল তৈরি করেছেন বিশেষজ্ঞরা। সেখানে দেখা যাচ্ছে, আগামী দিনে স্পেন, জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা। যে কারণে শুক্রবারই স্পেনে জরুরি অবস্থা জারি করা হয়েছে। করোনা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here