সিঙ্গাপুরে শুক্রবারের জুমার নামাজের জামাত অস্থায়ীভাবে বাতিল ঘোষণা করা হয়েছে। আর ধর্মীয় মাহফিলের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে মালয়েশিয়া।

শ্রী পেটালিং মসজিদের চার দিনের মাহফিলে বিভিন্ন দেশ থেকে এক লাখের বেশি লোকের জমায়েত ঘটেছে। সেখানে অংশ নেয়া অন্তত চারজনের শরীরে করোনাভাইরাস পজেটিভ ধরা পড়েছে।

তাদের মধ্যে দুজন সিঙ্গাপুর ও একজন দুবাই থেকে আসা। মালয়েশীয় এখন পাঁচ হাজার নাগরিকের করোনাভাইরাস পরীক্ষার চেষ্টা চালাচ্ছে। তারা সবাই ওই মাহফিলে যোগ দিয়েছিলেন।

বৃহস্পতিবার মালয়েশিয়ার ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি এক বিবৃতিতে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাসকে ব্যাপকবিস্তৃত বলে আখ্যায়িত করলে শুক্রবারের জুমার নামাজের জামাত স্থগিত করা দরকার।

জুমার খুতবা সংক্ষিপ্ত করতে ও বাড়িতে অজু করতে তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন। জুলকিফলি বলেন, পূর্বসতর্কতা হিসেবে হ্যান্ড স্যানিটাইজার ও ফেস মাস্ক সরবরাহ করা উচিত মসজিদ কর্তৃপক্ষের।

এদিকে জীবাণুমুক্তকরণের অংশ হিসেবে সিঙ্গাপুরের সব মসজিদ পাঁচ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। সেখানকার প্রধানমন্ত্রী লি হ্যাসেইন লেং বলেন, যেহেতু দীর্ঘদিন দরে আমাদের সঙ্গে কোভিড-১৯ ভাইরাস রয়েছে। কাজেই কিছু বিষয়ে আমাদের অবশ্যই অভ্যস্ত হয়ে উঠতে হবে।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here