মুফতী সাখাওয়াত হোসাইন রাজী

ইসলামী আইন বনাম প্রচলিত আইন, ইসলামী বিচারব্যবস্থা বনাম প্রচলিত বিচারব্যবস্থা, রাসূলুল্লাহ সা. এর বিচার ব্যবস্থা ও বর্তমান বিচার ব্যবস্থা, বিচার ব্যবস্থায় ইসলামের ফরয তথা অপরিহার্য বিধি-বিধান, ইসলাম পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা, ইসলামী আইনের উপর উত্থাপিত প্রশ্নের জবাব, ন্যায় বিচার প্রতিষ্ঠায় প্রচলিত বিচার ব্যবস্থা কেন অক্ষম ইত্যাদি বিষয়গুলো নিয়ে ব্যাপক আলোচনা, সেমিনার, সভা-সমাবেশ হওয়া দরকার।

আজকে এ বিষয়গুলোর বাস্তবতা ও যৌক্তিকতা যেমন সাধারন শিক্ষিত মানুষেরা বুঝতে পারছে না তেমন ইসলামী আন্দোলনের কর্মীদের ভেতরেও এর চর্চার যথেষ্ট অভাব রয়েছে। যদি আমরা জেনে শুনে সামনে এগুতে না পারি এবং জনগণকে বুঝিয়ে আমাদের সঙ্গে সম্পৃক্ত করতে না পারি একটি সফল আন্দোলন কোনদিনই সম্ভব নয়।

আর জনগন তখনই আমাদের সঙ্গ দেবে যখন তারা কীভাবে তাদের অধিকার বাস্তবায়িত হবে, কীভাবে তারা ন্যায়বিচার পাবে, কেন তারা ন্যায়বিচার পাচ্ছে না এবং ন্যায় বিচার প্রতিষ্ঠায় ইসলামের অবদান সম্পর্কে জানবে। সুতরাং মাঠে-ময়দানে আন্দোলনের পাশাপাশি আমি মনে করি গঠনমূলক এই কাজগুলো অবশ্যই হওয়া দরকার। ইসলামী সংগঠন, মাদ্রাসার জিম্মাদার, নানা সামাজিক সংগঠনগুলোর একযোগে এ দায়িত্ব পালন করতে হবে। যাতে জেলা-উপজেলা প্রতিষ্ঠানভিত্তিক খুব বেশি বেশি এ ধরনের প্রোগ্রাম হয় এবং এর চর্চা ব্যাপক থেকে ব্যাপকতা লাভ করে।

আল্লাহ তাবারক তাআলার আইন মেনে চলা যেহেতু ফরয সেহেতু মসজিদের মিম্বর থেকেও খতিব ইমামদের এ বিষয়ে ভূমিকা রাখতে হবে। এজন্য প্রত্যেক এলাকার ইমাম এবং খতিব সাহেবরা নিজেদের ভেতরে বৈঠক করে আলোচনার বিষয়, আলোচনার ধরন ও মূল আলোচনা নিয়ে কথাবার্তা বলতে পারেন। যাতে সহজে মূল বিষয়টি সাধারণ মানুষের সামনে তুলে ধরা যায়। আল্লাহ তায়ালা তাওফিক দান করুন, আমীন!

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here